শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজঃ
প্রকাশিত সংবাদের প্রতিবাদে নাগরপুর উপজেলা বিএনপি’র সাংবাদিক সম্মেলন ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেল সেনাবাহিনী নাগরপুরে শহীদ ক্যাডেট স্কুলে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত ইসলামী আন্দোলন বাংলাদেশ, নাগরপুর উপজেলা শাখার উদ্যোগে গণসমাবেশ অনুষ্ঠিত জয়তুন ওয়েলফেয়ার ট্রাস্টের উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ “জনতার সময়” অনলাইন নিউজ পোর্টালের সম্পাদক হলেন কাজী মোস্তফা রুমি ডুমুরিয়ায় ক্লাইমেট স্মার্ট প্রযুক্তির মাধ্যমে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত নোয়াখালীতে সি‌লেট-চট্টগ্রাম ফ্রেন্ড‌শীপ ফাউ‌ন্ডেশনের মে‌ডি‌কেল ক্যাম্প অনু‌ষ্ঠিত জাতিসংঘের অধিবেশনে প্রধান উপদেষ্টার সফরসঙ্গী ৭ জন আইওআই(IOI) তে বাংলাদেশের প্রথম স্বর্ণ পদক লাভ করেছেন সিলেটের দেবজ্যোতি দাস সৌম্য

সিলেটে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, গরমে হাঁসফাঁস

শাহেদ আহমদ সহঃ বার্তা সম্পাদক :

চ্যানেল ওয়ান বিডি.কম

সিলেট সহ সারা দেশ জুড়ে বইছে মৃদু তাপপ্রবাহ। বৃহস্পতিবার সিলেটের তাপমাত্রা রেকর্ড ছুঁইয়েছে। বৃহস্পতিবার দুপুরে তাপমাত্রার পারদ ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে উঠে। যা চলতি মৌসুমের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা । গত বৃহস্পতিবার বেলা ৩টায় এই তাপমাত্রা রেকর্ড করা হয়। হঠাৎ এমন গরমে নাজেহাল মানুষ। বিশেষ করে খেটে খাওয়া মানুষেরা রয়েছেন কষ্টে।

এর আগে গত বৃহস্পতিবার তাপমাত্রা ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এক সপ্তাহের ব্যবধানে এটিই সর্বোচ্চ। এর মধ্যে আবার আবহাওয়া অধিদপ্তর তাপমাত্রা বাড়ার আভাস দিয়েছে।

সিলেটে গত ২ সপ্তাহ থেকে শুরু হয়েছে তাপপ্রবাহ। মাঝখানে সোমবার বৃষ্টি হলেও কমেনি তাপমাত্রা। আবারও বেড়ে যায় তাপমাত্রার পারদ। এই গরমের সঙ্গে যেন নিজেদের মানিয়ে নিতে পারছেন না সিলেটবাসী। বিঘ্ন হচ্ছে দৈনন্দিন কাজ। অনেকেই জরুরি কাজ না থাকলে বাইরে বের হচ্ছেন না। আবার যাদের বাইরে না বেরিয়ে উপায় নেই, তাদের এই অসহ্য গরমকে উপেক্ষা করেও কাজ করতে হচ্ছে। গরমের সঙ্গে লোডশেডিংও যেন মরার ওপর খাঁড়ার ঘা। অসহনীয় গরমে বেশির ভাগ সময়ই বিদ্যুৎ থাকে না। শহরের চেয়ে গ্রামাঞ্চলের অবস্থা ভয়াবহ। সব মিলিয়ে তীব্র দাবদাহে অতিষ্ঠ জনজীবন। এবং আজ শুক্রবার ২৪ মে ২০২৪ ইং সকাল ১১টা৫মিনিটে তাপমাত্রা রেকর্ড হয় ৩১ ডিগ্রি সেলসিয়াস।

নগরের রিকশাচালক আজিজ মিয়া,এরিয়া সেলস ম্যানাজার মহিতুষ চক্রবর্তী, ওয়াসিম আকরাম  সহ আরো অনেকে বলেন, ‘গরমে বাঁচার কোনো উপায় নেই। এই গরমের চেয়ে বৃষ্টিও ভালো। তবুও এই গরম থেকে মুক্তি চাই। গরমের কারণে রিকশাও চালানো যাচ্ছে না। তবুও পেটের দায়ে রিকশা নিয়ে রাস্তায় বের হতে হয়েছে।’

সিলেট আবহাওয়া কার্যালয়ের সহকারী আবহাওয়াবিদ শাহ মোহাম্মদ সজীব হোসেন বলেন, বৃহস্পতিবার চলতি বছরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। দেশে সাধারণত মার্চ, এপ্রিল, মে ও জুনে গরম বেশি থাকে। এই সময়ে গরম কিছুটা কমে বৃষ্টি হলে। আগামী কয়েক দিন এ রকম গরম থাকতে পারে। তাপমাত্রা আরও বাড়াতে পারে।



Our Like Page