শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজঃ
প্রকাশিত সংবাদের প্রতিবাদে নাগরপুর উপজেলা বিএনপি’র সাংবাদিক সম্মেলন ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেল সেনাবাহিনী নাগরপুরে শহীদ ক্যাডেট স্কুলে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত ইসলামী আন্দোলন বাংলাদেশ, নাগরপুর উপজেলা শাখার উদ্যোগে গণসমাবেশ অনুষ্ঠিত জয়তুন ওয়েলফেয়ার ট্রাস্টের উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ “জনতার সময়” অনলাইন নিউজ পোর্টালের সম্পাদক হলেন কাজী মোস্তফা রুমি ডুমুরিয়ায় ক্লাইমেট স্মার্ট প্রযুক্তির মাধ্যমে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত নোয়াখালীতে সি‌লেট-চট্টগ্রাম ফ্রেন্ড‌শীপ ফাউ‌ন্ডেশনের মে‌ডি‌কেল ক্যাম্প অনু‌ষ্ঠিত জাতিসংঘের অধিবেশনে প্রধান উপদেষ্টার সফরসঙ্গী ৭ জন আইওআই(IOI) তে বাংলাদেশের প্রথম স্বর্ণ পদক লাভ করেছেন সিলেটের দেবজ্যোতি দাস সৌম্য

পরিযায়ী পাখির নিরাপদ আবাসস্থলের লক্ষ্যে বার্ড রেস অনুষ্ঠিত

তাসদিকুল হাসান, জবি প্রতিনিধি
পরিযায়ী পাখিদের সম্পর্কে বিশ্বজুড়ে সচেতনতা বাড়াতে ২০০৬ সাল থেকে মে মাসের দ্বিতীয় শনিবার বিশ্ব পরিযায়ী পাখি দিবস হিসেবে পালিত হয়ে আসছে। পরিযায়ী পাখির আবাসস্থল কে নিরাপদ রাখা, বিচরণ স্থল সংরক্ষণ ও পাখির নিরাপত্তা রক্ষার উদ্দেশ্যে এই দিবস পালিত হয়।
পরিযায়ী পাখির জীবনে পানির গুরুত্ব এবং পানি সম্পর্কিত আবাসস্থল সংরক্ষণের প্রতি মনোযোগী আহ্বান জানিয়ে এ বছরের প্রতিপাদ্য “পানি: পাখির জীবনচক্রের ধারক।”মানবসৃষ্ট দূষণ, বিশ্বব্যাপী পানির চাহিদা বৃদ্ধি,জলবায়ু পরিবর্তন পরিযায়ী পাখিদের জীবনকে বিপন্ন করে তুলছে।এতে করে পরিযায়ী পাখির সংখ্যা দিন দিন হ্রাস পাচ্ছে। মূলত সকল স্তরের মানুষের মাঝে সচতনতা ও পাখির নিরাপদ বিচরণের জন্য সচেতনতা বাড়াতে এই দিবসটি আয়োজিত হয়েছে।

তারই ধারাবাহিকতায় ন্যাচার স্ট্যাডি অ্যান্ড কনজারভেশন ক্লাব, প্রাণিবিদ্যা বিভাগ,জগন্নাথ বিশ্ববিদ্যালয়, মিরপুর বোটানিক্যাল গার্ডেন প্রাঙ্গণে বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আবদুল্লাহ আল মাসুদ, এবং ক্লাবের উপদেষ্টা অনির্বান সরকারের সার্বিক তত্ত্বাবধানে বিভাগের ছাত্রছাত্রী ও অন্যান্য শিক্ষকদের উপস্থিতিতে সকাল সাড়ে ৭ টায় ঢাকা বার্ড রেস্ (বিশ্ববিদ্যালয় পাখি দেখার প্রতিযোগীতা) ইভেন্টের আয়োজন করেন। এতে অত্র বিভাগের ৬ টি দল (১৮ জন) স্বতঃস্ফূর্ত ভাবে অংশগ্রহণ করেন এবং মোট ৫৫ প্রজাতির পাখি শনাক্ত করতে সক্ষম হয়েছেন। দিবসটি উৎযাপনে অতিথি হিসেবে ছিলেন অত্র বিভাগের সাবেক শিক্ষার্থীবৃন্দ, বাংলাদেশ বার্ড ক্লাবের সদস্যবৃন্দ এবং বাংলাদেশ বন বিভাগ। এরপর সকলের অংশগ্রহণে পরিযায়ী পাখির গুরুত্ব ছড়িয়ে দিতে একটি র‍্যালীর আয়োজন করা হয়।
র‍্যালী শেষে সংক্ষিপ্ত আলোচনা সভা করা হয়। এতে অনুষ্ঠানের অতিথিবৃন্দ বক্তব্য রাখেন। বিভাগের সাবেক শিক্ষার্থীবৃন্দ পরিযায়ী পাখি নিয়ে ভিন্নধর্মী এই আয়োজনের সাধুবাদ জানিয়ে পরিবেশ রক্ষায় গবেষণা এবং সচেতনতা বৃদ্ধি কে উদ্দেশ্য রেখে ক্লাবকে উৎসাহিত করেন।

বিভাগের সহযোগী অধ্যাপক ড.উম্মে হাবিবা খাতুন এবং সহকারী অধ্যাপক মেহেদী হাসান পরিবেশে পরিযায়ী পাখিদের গুরুত্ব, তাদের আবাসস্থল সংরক্ষণ এবং তরুণদের গবেষণায় উদ্বুদ্ধ করা সহ বিভিন্ন দিক নির্দেশনা মূলক বক্তব্য রাখেন। এছাড়াও পরিবেশ সংরক্ষণ নিয়ে ক্লাবের সদস্যদের মাঝে বাস্তব সব অভিজ্ঞতা নিয়ে বক্তব্য প্রদান করেন মাহফুজ রাসেল। ঢাকা বার্ড রেস কে উদ্দেশ্য রেখে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক সাবর্ণি সরকার সরকার এবং রাজিব রাশেদুল কবির (বন বিভাগ) তাদের অভিজ্ঞতা এবং পরিযায়ী পাখি তথা সকল ধরণের পাখি রক্ষায় ক্লাবের সদস্যদের আরো সচেষ্ট থাকার জন্য আহ্বান জানান।

ন্যাচার স্ট্যাডি অ্যান্ড কনজারভেশন ক্লাব আগামী ২১ মে বিশ্ববিদ্যালয় এর সেন্ট্রাল অডিটোরিয়ামে পাখি চেনা প্রতিযোগিতা, সচেতনতা মূলক পোস্টার তৈরি প্রতিযোগিতা সহ একটি সেমিনার ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে। ন্যাচার স্ট্যাডি অ্যান্ড কনজারভেশন ক্লাবের সভাপতি সজীব বিশ্বাস এবং সাধারণ সম্পাদক তাঞ্জিলুর রহমান খান সকলকে উক্ত সেমিনারে অংশগ্রহনের জন্য আন্তরিক ভাবে আমন্ত্রণ জানিয়েছেন।



Our Like Page