শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৫৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজঃ
প্রকাশিত সংবাদের প্রতিবাদে নাগরপুর উপজেলা বিএনপি’র সাংবাদিক সম্মেলন ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেল সেনাবাহিনী নাগরপুরে শহীদ ক্যাডেট স্কুলে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত ইসলামী আন্দোলন বাংলাদেশ, নাগরপুর উপজেলা শাখার উদ্যোগে গণসমাবেশ অনুষ্ঠিত জয়তুন ওয়েলফেয়ার ট্রাস্টের উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ “জনতার সময়” অনলাইন নিউজ পোর্টালের সম্পাদক হলেন কাজী মোস্তফা রুমি ডুমুরিয়ায় ক্লাইমেট স্মার্ট প্রযুক্তির মাধ্যমে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত নোয়াখালীতে সি‌লেট-চট্টগ্রাম ফ্রেন্ড‌শীপ ফাউ‌ন্ডেশনের মে‌ডি‌কেল ক্যাম্প অনু‌ষ্ঠিত জাতিসংঘের অধিবেশনে প্রধান উপদেষ্টার সফরসঙ্গী ৭ জন আইওআই(IOI) তে বাংলাদেশের প্রথম স্বর্ণ পদক লাভ করেছেন সিলেটের দেবজ্যোতি দাস সৌম্য

নুরের সাথে সাক্ষাতের বিষয় স্বীকার করলেন ইসরায়েলি মেন্দি এন সাফাদি

আব্দুর রহিম, সিলেট জেলা প্রতিনিধি

মেন্দি এন সাফাদি বাংলাদেশের গণমাধ্যমে একজন মোসাদ এজেন্ট হিসেবেই বহুল পরিচিত। ২০১৬ সালে বাংলাদেশের গণমাধ্যমগুলোতে প্রথমবার মত মেন্দি এন সাফাদি নামটি আলোচনায় আসে। সেই বছর বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)এর যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীর সাথে আওয়ামী লীগ সরকার উৎখাতে একটি ষড়যন্ত্রের খবর গণমাধ্যমগুলোতে আলোচনায় আসে। মেন্দি এন সাফাদি ভারতের আগ্রায় একটি অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য সে সময় ভারত সফরে ছিলেন । শিপন কুমার বসুর মধ্যস্থতায় আসলাম চৌধুরী মেন্দি এন সাফাদির সাথে সাক্ষাৎ হয়। শিপন কুমার বসু একজন বাংলাদেশী নাগরিক, যিনি ওয়ার্ল্ড হিন্দু স্ট্রাগল এর সভাপতি। সে বছর মে মাসেই ১৫ই মে আসলাম চৌধুরীকে রাষ্ট্রদ্রোহ মামলায় আওয়ামী লীগ সরকার রাজধানী থেকে গ্রেপ্তার করে। এখন পর্যন্ত আসলাম চৌধুরী কারাগারে রয়েছেন।

কে এই মেন্দি এন সাফাদি?
দখলদার ইসরাইলের বর্তমান ক্ষমতাসীন দল লিকুদ পার্টি’র একজন সদস্য যার নেতৃত্বে আছেন চরম ফিলিস্তিন বিরোধী ও ইসলাম বিদ্বেষী বেনিয়ামিন নেতানিয়াহু। ২০১৮ সালে প্রতিষ্ঠিত সাফাদি সেন্টার ফর ইন্টারন্যাশনাল ডিপ্লোম্যাসি রিসার্চ অ্যান্ড রিলেশনস এর একজন সদস্য ও প্রতিষ্ঠাতা। প্রতিষ্ঠানটি ইজরায়েলের বিচার মন্ত্রণালয় অধীন ইজরায়েলি কর্পোরেশন অথরিটিতে নিবন্ধিত। মেন্দি এন সাফাদি ইহুদি নন তিনি দ্রুজ সম্প্রদায়ের অন্তর্ভুক্ত। দ্রুজ সম্প্রদায় হিন্দু, মুসলিম ও গ্রিক দর্শনের সংমিশ্রণে ১১শতকে উদ্ভুত ও আবির্ভাব হয়। সম্প্রতি বাংলাদেশের আলোচিত এবং সমালোচিত গণঅধিকার পরিষদের সদস্য সচিব সাবেক ভিপি নুরুল হক নুরের সঙ্গে ইসরাইল নাগরিক মেন্দি এন সাফাদির সাথে ছবি প্রকাশ্য আসার পর নতুন করে শুরু হয় আলোচনা সমালোচনা। সাবেক ভিপি নুরুল হক নুর মেন্দি এন সাফাদির সাথে সাক্ষাৎ করেছেন কিনা তা নিয়ে নতুন করে শুরু হয় পাল্টাপাল্টি বক্তব্য। সমালোচনার শুরুতে সাবেক ভিপি নুরুল হক নুর একটি ভিডিও বার্তায় সোশ্যাল মিডিয়া ফেসবুকে এসে বিষয়টি স্বীকার করে বিষয়টি স্বাভাবিক হিসেবেই তুলে ধরেন এবং এটি নিয়ে সমালোচনা কেন হবে ও প্রশ্ন আসে কেন সেটা নিয়ে প্রশ্ন ছুরেন, পরবর্তীতে জার্মানভিত্তিক গণমাধ্যম ডয়চেভেলেতে(DW) “খালেদ মহিউদ্দিন জানতে চায়” টকশোতে বিষয়টিকে আওয়ামী লীগ সাইবার সেল এর ষড়যন্ত্র হিসেবে উল্লেখ করেন। এবং সেটিকে নুর বিরোধী-শক্তির অপপ্রচার হিসেবে সমালোচনা করেন।
কিন্তু ২৬ জুন বাংলাদেশের বহুল পরিচিত এবং পাঠক জনপ্রিয় প্রথমআলো পত্রিকা সাফাদি ফর ইন্টারন্যাশনাল ডিপ্লোম্যাসি রিসার্চ এন্ড পাবলিক রিলেশন্স ফেসবুক পেজ থেকে নাম্বার সংগ্রহের মাধ্যমে মেন্দি এন সাফাদিকে খুদে বার্তা প্রেরণ করেন বাংলাদেশে আলোচিত টপিক সাবেক ভিপি নুরুল হক নুরের সাথে উনার সাক্ষাৎ বিষয়ে জানতে চেয়ে। জবাবে সাফাদি ২৬জুন প্রথম আলোকে জানান সাবেক ঢাকসু ভিপি নুরুল হক নুরের সাথে শিপন কুমার বসুর মধ্যস্থতায় সাক্ষাৎ হয়েছিল। বাংলাদেশের সাথে ইসরায়েলের কোন কূটনৈতিক এবং বাণিজ্যিক সম্পর্ক নেই। বাংলাদেশের মানুষ ইসরাইল সম্পর্কে বিরূপ মনোভাব পোষণ করেন। সম্প্রতি ফিলিস্তিন রাষ্ট্রদূত মিডিয়ার সাক্ষাৎকারে নূরের সাথে ইসরায়েলি এজেন্ট সাফাদির সাথে সাক্ষাৎকারের বিষয়টি নিয়ে মিডিয়ায় সন্দেহ পোষণ করে প্রশ্ন তুলে বাংলাদেশ সরকারকে গোয়েন্দা কার্যক্রম চালানোর জন্য অনুরোধ জানান। রাষ্ট্রদূতের এই বক্তব্য নিয়েও নুর সন্দেহ করে, অপপ্রচার বলে চালিয়ে দেয়৷ এখন দেখার বিষয় সামনের দিনগুলোতে সরকার, ঢাকসু সাবেক ভিপি নুর কি ধরনের তথ্য প্রমাণ জনগণের সামনে আনেন।



Our Like Page