শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজঃ
প্রকাশিত সংবাদের প্রতিবাদে নাগরপুর উপজেলা বিএনপি’র সাংবাদিক সম্মেলন ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেল সেনাবাহিনী নাগরপুরে শহীদ ক্যাডেট স্কুলে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত ইসলামী আন্দোলন বাংলাদেশ, নাগরপুর উপজেলা শাখার উদ্যোগে গণসমাবেশ অনুষ্ঠিত জয়তুন ওয়েলফেয়ার ট্রাস্টের উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ “জনতার সময়” অনলাইন নিউজ পোর্টালের সম্পাদক হলেন কাজী মোস্তফা রুমি ডুমুরিয়ায় ক্লাইমেট স্মার্ট প্রযুক্তির মাধ্যমে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত নোয়াখালীতে সি‌লেট-চট্টগ্রাম ফ্রেন্ড‌শীপ ফাউ‌ন্ডেশনের মে‌ডি‌কেল ক্যাম্প অনু‌ষ্ঠিত জাতিসংঘের অধিবেশনে প্রধান উপদেষ্টার সফরসঙ্গী ৭ জন আইওআই(IOI) তে বাংলাদেশের প্রথম স্বর্ণ পদক লাভ করেছেন সিলেটের দেবজ্যোতি দাস সৌম্য

গণমাধ্যম টিভি নিউজ সংবাদ উপস্থাপক হিসাবে নিয়োগ পেলেন সুনামগঞ্জে’র হাসান তালুকদার

গণমাধ্যম টিভি নিউজ সংবাদ উপস্থাপক হিসাবে নিয়োগ পেলেন সুনামগঞ্জে’র হাসান তালুকদার।

এইচ এম সালেহ আহমদ
নিজস্ব প্রতিবেদক।

সংবাদ উপস্থাপনা : সাধারণ অর্থে উপস্থাপনা হলো বলা, পাঠ করা বা তথ্যের সুন্দর উপস্থাপন করা। ১৯৯৯ সালে দেশে বেসরকারি টেলিভিশন চ্যানেল যাত্রার পর থেকে সংবাদকে নিজে বুঝে অন্যকে বলার মাধ্যমে বোঝানোর কাজটি শুরু করেন সংবাদ পাঠক অথবা নিউজ প্রেজেন্টাররা। রাষ্ট্রের মধ্যে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনার স্ক্রিন ও কণ্ঠ উচ্চারণই আধুনিক সংবাদ উপস্থাপনা।

কেন পেশা হিসেবে সংবাদ উপস্থাপনা? : যদিও এ পেশাটি খুবই প্রতিযোগিতামূলক, তবুও নিজেকে যোগ্য করে তোলার মাধ্যমে সংবাদ উপস্থাপক হিসেবে সুনাম কুড়ানো যায়। কেউ কেউ পার্টটাইম হিসেবে সংবাদ উপস্থাপন আবার কেউ ফুলটাইম কাজ করছেন।

যোগ্যতা : বিশ্ববিদ্যালয়ে অনার্স পড়াকালীন যে কোনো তরুণ-তরুণী এই পেশায় আসতে পারেন। সংবাদ উপস্থাপনার টেকনিক্যাল বিষয়গুলো জানতে হয়। সমকালীন বিশ্ব সম্পর্কেও সম্যক কৌতূহল থাকতে হবে। সংবাদ কৌতূহলীরা এই পেশায় খুব ভালো করেন। সংবাদ পাঠক-পাঠিকার বাচনভঙ্গি, উচ্চারণ, শিক্ষাগত যোগ্যতা, উপস্থিত বুদ্ধি এবং সাম্প্রতিক বিষয় সম্পর্কে ধারণা থাকা খুবই জরুরি। মনে রাখতে হবে, বিভিন্ন মানসিকতার দর্শক আপনাকে দেখছে। আপনার উচ্চারণ যদি ভালো না হয় অথবা কথায় আঞ্চলিক টান থাকে, তা হলে পুরো উপস্থাপনটাই ভেস্তে যাবে। আর খবর যেহেতু সরাসরি সম্প্রচার করা হয়, সেহেতু অনেক টেকনিক্যাল সমস্যা থাকতে পারে, অনেক ভুল হতে পারেÑ তখন সংবাদ পাঠক-পাঠিকার উপস্থিত বুদ্ধি বেশ কাজ দেয়। কারণ ওই মুহূর্তটা পুরোপুরি নির্ভর করে সংবাদ পাঠক-পাঠিকার ওপর। হঠাৎ করে কোনো ব্রেকিং নিউজ হতে পারে। তখন কোনো স্ক্রিপ্ট ছাড়াই খবরটি পড়ে যেতে হবে।



Our Like Page