শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৪০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজঃ
প্রকাশিত সংবাদের প্রতিবাদে নাগরপুর উপজেলা বিএনপি’র সাংবাদিক সম্মেলন ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেল সেনাবাহিনী নাগরপুরে শহীদ ক্যাডেট স্কুলে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত ইসলামী আন্দোলন বাংলাদেশ, নাগরপুর উপজেলা শাখার উদ্যোগে গণসমাবেশ অনুষ্ঠিত জয়তুন ওয়েলফেয়ার ট্রাস্টের উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ “জনতার সময়” অনলাইন নিউজ পোর্টালের সম্পাদক হলেন কাজী মোস্তফা রুমি ডুমুরিয়ায় ক্লাইমেট স্মার্ট প্রযুক্তির মাধ্যমে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত নোয়াখালীতে সি‌লেট-চট্টগ্রাম ফ্রেন্ড‌শীপ ফাউ‌ন্ডেশনের মে‌ডি‌কেল ক্যাম্প অনু‌ষ্ঠিত জাতিসংঘের অধিবেশনে প্রধান উপদেষ্টার সফরসঙ্গী ৭ জন আইওআই(IOI) তে বাংলাদেশের প্রথম স্বর্ণ পদক লাভ করেছেন সিলেটের দেবজ্যোতি দাস সৌম্য

আইওআই(IOI) তে বাংলাদেশের প্রথম স্বর্ণ পদক লাভ করেছেন সিলেটের দেবজ্যোতি দাস সৌম্য

আইওআই(IOI) তে বাংলাদেশের প্রথম স্বর্ণ পদক লাভ করেছেন সিলেটের দেবজ্যোতি দাস সৌম্য

অপু দাস,সহ-বার্তা সম্পাদকঃ
বিশ্ব মঞ্চে বাংলাদেশের নতুন আরেক ইতিহাস!আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াড (IOI) প্রতিযোগিতায় প্রথম বাংলাদেশি হিসেবে গোল্ড মেডেল অর্জন করে বাংলাদেশের গৌরব অর্জন করেছেন সিলেটের জালালাবাদ ক্যান্টনমেন্ট কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র দেবজ্যোতি দাস সৌম্য।

৩৬তম আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াডে (আইওআই) প্রথম বাংলাদেশী হিসেবে স্বর্ণপদক জিতেছে সিলেটের জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের দ্বাদশ শ্রেণীর ছাত্র দেবজ্যোতি দাস সৌম্য। এ ছাড়া রাজশাহীর  শাহ্ মখদুম কলেজের শিক্ষার্থী জারিফ রহমান ও ফরিদপুর ইয়াসিন কলেজের শিক্ষার্থী আকিব আজমাইন তূর্য ব্রোঞ্জ পদক অর্জন করেছে। প্রোগ্রামিং ভাষা সি ও সি ++ এ সমস্যার সমাধান দিয়ে এই সম্মাননা জিতেছে তারা।
গত ১ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এই আসর শেষ হবে আগামী ৮ সেপ্টেম্বর। প্রতিযোগিতায় অংশ নেয়া অপর দুই সদস্য হলেন  দেশ আচার্য। দলনেতা হিসেবে আছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের অধ্যাপক এম সোহেল রহমান।

আইওআই ওয়েবসাইটে এই ফলাফল প্রকাশ করা হয়েছে। ফলাফলে দেখা গেছে দুই দিনে ৫ ঘণ্টা করে অনুষ্ঠিত সেশনে বিশ্বের মোট ৩০ জন স্বর্ণ পদক জিতেছে। এদের মধ্যে বাংলাদেশে সৌম্য ৬২.৫৭ শতাংশ সঠিক সমাধান দিয়েছে। প্রতেযোগিতায় সিলভার বিজয়ী হয়েছে ৬৯ জন। আর ব্রোঞ্জ জয়ীর সংখ্যা ৮৮। এর মধ্যে লাল-সবুজের পতাকা গায়ে ব্রোঞ্জ জয়ী জারিফ ৪০.৩৭ শতাংশ তুর্য ৩৬.৩৩ শতাংশ সঠিক সমাধান দিয়েছে।

মিশরের আলেকজান্দ্রিয়ার আরব অ্যাকাডেমি ফর সায়েন্স, টেকনোলজি অ্যান্ড মেরিটাইম ট্রান্সপোর্টে অনুষ্ঠিত এই আসরে অনুষ্ঠিত হয় বাংলাদেশ দলের চার সদস্য। এদের মধ্যে স্বর্ণজয়ী সৌম্য ২০২২ সালে ব্রোঞ্জ এবং ২০২৩ সালে রৌপ্যপদক জিতেছিলো। আর ব্রোঞ্জ জয়ী জারিফ ২০২৩ সালেও একই পদক এবং ২০২২ সালে পেয়েছে অনারেবল মেনশন।

বিজয়ীদের অভিনন্দন জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা মোঃ নাহিদ ইসলাম। তথ্য উপদেষ্টা বলেন, বাংলাদেশের তরুণ মেধাবি শিক্ষার্থীদের এ অর্জন আন্তর্জাতিক পরিমন্ডলে দেশের সম্মান বৃদ্ধি করেছে। আমি এ অর্জনে অত্যন্ত আনন্দিত। বাংলাদেশের তরুণরা তথ্যপ্রযুক্তিতে দক্ষ এবং আগ্রহী এটাই তার প্রমাণ। দেশে আসার পর বাংলাদেশ দলের সাথে সাক্ষাৎ করার আগ্রহ ব্যক্ত করেছে উপদেষ্টা নাহিদ ইসলাম।

প্রসঙ্গত, বিগত ২০ বছর ধরে আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াডে অংশগ্রহণ করে বাংলাদেশ। বাংলাদেশের জয় করা পদক সংখ্যা মোট ৩২টি। এর মধ্যে এবার প্রথম ১টি স্বর্ণপদক এসেছে। এ ছাড়া বাংলাদেশের আছে সিলভার পদক ৬টি, ব্রোঞ্জপদক ২৪টি এবং অনারেবল মেনশন ১টি।



Our Like Page